এখনো শব্দ শুনি পৃথিবীময়। এই তো, ঝংকারে বাজে নূপুর, মেটাল মিউজিক। গমগম করে মানুষের খিস্তি। হিন্দিগানের তীব্র চিৎকার। গন্ধও অনেক, সুবাসটাও। রাস্তাতে জঞ্জালের গন্ধ চারপাশে। ডিজেল পোড়ানো গন্ধ। বাতাসে ওড়ে চুল, ওড়ে ছেঁড়া কাগজ। সুগন্ধিমাখা মানুষ, গোলাপ জল আর আগরবাতির গন্ধ। অসহায়ের হাত পাতা, মিনতি করা ভিক্ষার জন্য।

দ্যাখো, আমার এলোমেলো চিন্তাগুলো বরাবরের মতই অসহায়। অসহায় বোধ, অনুভূতির দল। এতকিছু করে শব্দপিঞ্জরের মাঝে আটকে পড়া। ঘুরে ঘুরে চক্রাকারে বোধের নির্বিকারতা। সময় কেটে যায়, অকৃতজ্ঞ সত্বার বিবমিষা তবু সুস্থতার স্পর্শ পায় না।

কবিতা লিখিনা অনেকদিন। লিখতে পারিনা। হারিয়েছে শব্দরা অনেক আগে। আমি হয়ত অনুভব করতে ভুলে গেছি। হয়ত সবকিছুকেই মানিয়ে নিতে শিখেছি, তাই আর আজকাল কবিতা লেখিনা। কবিতায় অনেককিছু থাকে, অনুভূতি, তীব্রতা, বিষ, ভালোবাসা, ক্রন্দন, উদ্বেলতা। আমার অতকিছু নেই। আমি নির্বিকার লোক। আঘাত পেয়ে আহত হতে হতে শরীরের অনেক জায়গা যেমন ভোঁতা হয়ে যায়, তেমনি হয়েছে আমার অন্তর।

অনেকদিন বিশাল ক্ষেতের কাছে যাইনা, আইল ধরে এগিয়ে যাওয়া, ইচ্ছে হলো ছুট লাগানোর মতন কিছু নির্মল ভাবনায় উদ্বেল হই। নাগরিক জীবনের সব ধরণের জঞ্জালে ও জালে আটকে গেছি। চলবে হয়ত মৃত্যুবধি। মিনতি করি আমায় জঞ্জালমুক্ত শান্তি দিয়ো পরজনমে হে মোর রব!

About mahmud faisal

Yet another ephemeral human being...
This entry was posted in ব্লগর ব্লগর. Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s