ইয়াং ছেলেপিলের রাস্তায় মারামারির অভ্যাস

আজকে বাড্ডায় বাসে উঠবো বলে দাঁড়িয়ে ছিলাম, এক ভ্যানওয়ালাকে একটা ‘ইয়াং ছেলে’ গালাগালি করে থাপ্পড় বসিয়ে দেয়ার জন্য চোখ বড় করে থ্রেট দিচ্ছিলো। দোষ ছেলেটারই অনেক বেশি। গত পরশু সন্ধ্যায় এক লোক এক হাত সামনে এক রিকসাওয়ালাকে প্রচন্ড জোরে থাপ্পড় মেরে দিলো তার রিকসার হ্যান্ডেলে গুতো খাওয়ায়। বলাই বাহুল্য, রাস্তার মাঝে দাঁড়িয়ে থাকা সেই অসভ্য লোকটা পুরাপুরিই দোষী ছিলো। রিকওয়ালা কেঁদে তাকে অভিশাপ দিচ্ছিলো। আমার অবচেতন মন বলছিলো, এই নির্যাতিতের কান্না আল্লাহ না নিয়ে পারেন না… ভেবে হাত-পা ঠান্ডা হয়ে যাচ্ছিলো আমার।

আমাদের চারপাশে প্রচুর প্রচুর প্রচুর ডিগ্রিধারী শিক্ষিত সূর্যসন্তান থাকলেও, এই শিক্ষা আমাদেরকে শুধুই জাগতিক টাকাপয়সা অর্জনের উদ্দেশ্যেই হচ্ছে। একদম প্রায় সবারই।আমাদের চিন্তাভাবনা করে উপলব্ধি করার কথা ছিলো, যেকোন জ্ঞান আমাদের উন্নত মানুষ করতে হবার কথা ছিলো। আমাদের শিক্ষাব্যবস্থাটাও বেশ করুণ। কিন্তু তবু আমাদের সবারই মনে হয় করণীয় আছেই, তা হলো যতটা সম্ভব আমাদের চারপাশে শিক্ষা ছড়ানো। এখন সবাই খুব কমই বই পড়ে। ফেসবুকের জগতে কারো এক লাইন পাঠ না থাকলেও এক হাজার লাইন স্ট্যাটাস পোস্ট লিখে বেড়ায় এমন পরিসংখ্যান পাওয়া যাবেই। কী ভীতিকর অবস্থা!!

আমরা জানিনা আমাদের ইতিহাস, শত-সহস্র বছর আগেও আমাদের মতন যারা ছিলো তারা কোথায়, কী করে হারিয়ে গেলো… আমাদের কাজে তাই পরিবর্তন আসে না, বিশেষ কোন উদ্দেশ্যও থাকে না। যতদিন আমরা শিক্ষাকে ছড়িয়ে দিতে না পারবো, চিন্তাভাবনা করা শেখাতে না পারবো আমাদের প্রজন্মে, পূর্বের এবং পরের প্রজন্মে — এই সমাজ বদলাবে না। আমরা যে যেই অবস্থাতেই আছি, এটাই আমাদের দায়িত্ব, সাধ্যমতন উন্নতি করা, আজকে একটা ক্ষুদ্রতম প্রচেষ্টাও আগামীর বড় পরিবর্তনের কারণ হবে… নিঃসন্দেহে…

About mahmud faisal

Yet another ephemeral human being...
This entry was posted in যাপিত জীবন. Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s