১১/১১/১১


আজকের দিনখানা নিয়া মানুষজন বিয়াপক চিন্তাক্লিষ্ট। ইরাম [এইরকম] বাইনারি নাম্বারওয়ালা তারিখ নাকি অনেক বছর আইসবে না। সিরাম [সেইরকম] সুন্দর তারিখ আইজকে। স্মৃতিময় করিয়া রাখিতে অনেকের বিয়াপক আগ্রহ লক্ষ্য করিলাম।

লিখিবার কুনু সাধ নাইক্কা। নিতান্ত একখানা লাঠি পুঁতিবার আশায় কীবোর্ড চাপিতেছি। বাঁচিয়া থাকিলে “পার্ট” লইবো জনসাধারণের নিকট — আমি ছয়খানা ১ [এক] তারিখে একখানি ব্লগপোস্ট পয়দা করিয়াছিলাম, সেইদিন সুন্দরী ঐশ্বরিয়া একখানা সন্তান পয়দা করিয়াছিলো😛
শুনিলাম ঐশ্বরিয়া রাই ওরফে ঐশ্বরিয়া বচ্চন তাহার সন্তান আজকে ভুমিষ্ঠ না হইলেও জোরপূর্বক এই ধরাতে আনয়ন করিবেন।

আমার জীবনে ল্যাখা অসভ্যতম ভাষা ব্যবহারপূর্বক এই ব্লগপুষ্ট লেখা হইতেছে। তাহাতে আমার কিছু করার নাইক্কা। দিবস-রজনী যেইরাম [যেরকম] কাইটতেছে, তাতে ব্লগ পুস্টাইতে ইচ্ছা করে না। আইজকা একখানা উদাস কোবতে লিখতে মঞ্চাইতেছে।

তয় মন উদাস না। মন হইলো ভ্যাবলা। বিছানায় শুইয়া সারাদিন গড়াগড়ি খাইলাম। দিন শেষে মনে হইলো — সৃজনের বাসায় আজকে যাওয়ার কথা আছিলো। স্মৃতিশক্তির পারফরমেন্সে আমি বিয়াপক মুগ্ধ।

কবি বলেছেনঃ “ঝগড়া করলে স্মৃতিশক্তি নষ্ট হতে থাকে।” কবির কথা সত্য প্রমাণিত। আমি দু’দিন যাবত একাধিক ‘কাইজজা’ করেছি। এর ফলে আমার স্মৃতি আরো বিভ্রমের পাল্লায় পড়েছে। বিচিত্র স্মৃতিপ্রকোষ্ঠসকল [ব্রেইন সেল]

[নাহ!! এবার সিরিয়াস ভাষায় লিখবো]

কোথা থেকে যেন অর্নবের একটা গান মাথায় কিরিক কিরিক করছে। দরজায় ক্রমাগত ঠকঠক শুনলে যেরকম ফিলিংস হয় — অনেকটা ওই টাইপের আরকি… মুড আজকে ভ্যাবলা হলেও কিরিক কিরিক খুবই স্ট্রং হচ্ছে। গানটার কথা কানে ভাসে আর মনে হচ্ছে অর্ক ১০৩ নাম্বার রুমে বিছানার ওইপাশে সরে বসলো, আবির আমাকে ঠেলে পাশে বসলো। অর্কর ভাঙ্গাচোরা পিসিতে গান বাজছে ক্রমাগত — আমরা গল্প করছি। ভীষণ আয়েশি মুডে…
কানে বাজছেঃ

“তোমার জন্য নীলচে তারার একটুখানি আলো,
ভোরের রঙ রাতে মেশে কালো।
কাঠগোলাপের সাদার মায়ায় মিশিয়ে দিয়ে ভাবি।
আবছা নীল তোমার লাগে ভালো…

ভাবনা আমার শিমুল ডালে লালচে আগুণ জ্বালে
মহুয়ার বনে মাতাল হাওয়া খ্যালে
একমুঠো রোদ আকাশ ভরা তারা
ভেজা মাটিতে জলের নকশা করা
মনকে শুধু পাগল করে ফ্যালে…

তোমার জন্য এতগুলো রাত অধীর হয়ে জেগে থাকা
তোমার জন্য আমার ভালোলাগা।”

রাতজাগা, অধীর হওয়া, আবছা নীল, নীলচে তারা, জেগে থাকা, জলের নকশা শব্দগুলো একটা ঘোর তৈরি করছে। এই ঘোরের দমকে কেঁপে কেঁপে উঠছি।

জীবন বদলে যায় সময়ের সাথে সাথে। আমি বদলাচ্ছি। আমার অনুভূতি বদলাচ্ছে, জীবনের আদর্শ, অনুভূতি, সংস্কৃতি, ভালোলাগা, ভালোবাসা, সহ্যক্ষমতা, বৈরাগ্য — সবই বদলে চলেছে…

জীবনটা অদ্ভূত! অদ্ভূত এই ঘোর, এই ঘোরানুভূতি। এই উচ্ছ্বাস, আর স্মৃতিকাতরতা… এই যাপিত জীবনের কোলাহল… সবই কেমন শব্দের উর্ধ্বে এক অনুভব। ঘোর নিয়ে বড্ড লিখতে ইচ্ছা করে। শক্তি পাইনা। আত্মায় শক্তি লাগে। সেটা কোথা হারিয়ে গেছে।

একটা নারীকন্ঠের গান ভেসে আসলো কেন? “কথা ছিলো দেখা হবে, দেখা হলো না” । না বলে কেমন ঢেউ খেলানো গলায়। অদ্ভূত আমার সিনাপ্স। তোমরা আমার আল্লাহর অদ্ভূততম সৃষ্টিগো অ্যাক্সন ও ডেনড্রাইট ভাইয়েরা…

আর ভাল্লাগছেনা। ছয়টি এক তারিখের অদ্ভূত এই পোস্ট শেষ করছি। বিদায়। কবে ফিরবো আবার জানিনা। অনেকদিন কাব্য লিখিনা। ইশশ! ওহে কাব্য, এলেনা কেন হাতে? চলে এসো এই আঁধারলগ্নে আলো হয়ে…

About mahmud faisal

Yet another ephemeral human being...
This entry was posted in ব্লগর ব্লগর. Bookmark the permalink.

১১/১১/১১-এ 12টি মন্তব্য হয়েছে

  1. Megh Mrinmoyee বলেছেন:

    অকারণ অপরাধে মন কাঁদে প্রাণ কাঁদে…
    আমার খুব প্রিয় গান, চিত্রা সিং এর এই গানগুলো সেই পিচ্চিকালে শুনেই পাগলে হয়ে যেতাম…নানুবাড়িতে মামা খালারা শুনত…আর আমিও…এখন পর্যন্ত সেইরকম ভাল লাগে…যদিও বহুদিন শুনি না…এই তারিখে ঐশ্বরিয়ার পিলানটা শুইনা আমি ভয়ানক মাত্রায় টাশকি খাইলাম..কথা কি আসলেই সত্য?

  2. তানিম বলেছেন:

    হে হে হে … বাইনারি দিনখানা স্মরণীয় করিবার নিমিত্তে উক্ত দিনে কম্পিউটারখানা ব্যবহার করিনাই! (আসলে ঈদ পরবর্তী ব্যস্ততার-ভেজালে পড়িয়া কিবোর্ড চাপিতে পারিনাই😛 )

  3. Munira বলেছেন:

    ব্যাপক মজা পাইলাম। 🙂😀
    ঝগড়া করলে যে স্মৃতিশক্তি কমে যায়-এইটা কোন কবি বলেছেন???

  4. morsheD বলেছেন:

    pagla lekha chalie ja
    tui valo korbe

  5. যাযাবর বলেছেন:

    খুব মজা পেলাম এই পোষ্ট পড়ে!

Leave a Reply

