আমার পড়া হুমায়ূন তালিকা


জীবনে অনেক বই পড়া হইসিলো একদম ছেলেবেলায়। একটা সময় ডুবেই থাকতাম বইয়ের মাঝে। তিন গোয়েন্দা, রাজু গোয়েন্দা, তিন বন্ধু, সাইমুম, সেবার কিশোর ক্ল্যাসিকগুলা ছিলো আমার নিত্য পাঠ্যসূচি। হুমায়ূন আহমেদের বই দিয়েই আমার গল্পের বই পড়া শুরু। তা-ও ক্লাস টু তে থাকতে, জলপদ্ম ছিলো প্রথম বই, সূর্যের দিন আমাদের পড়া দ্বিতীয় বই। একেবারে আমার সারা জীবনেই পড়া গল্পের বই হিসেবে এগুলো ছিলো প্রথম। এর আগে পড়েছিলাম কমিকস গুলো–চাচা চৌধুরী, বিল্লু, পিংকী, টিনটিন।

হুমায়ূন আহমেদ এর সবচাইতে বড় গুণ হলো, তিনি বাংলা সাহিত্যের একটা পাঠক সমাজ তৈরি করতে পেরেছেন। তার বই অবলীলায় পড়া যায়। বই পড়তে পারাও একটা যোগ্যতা। সেইটা বেশিরভাগ মানুষ পারেনা, কারণ বই পড়তে ভাবনার গভীরে যেতে হয়। কিন্তু হুমায়ূন আহমেদ ব্যতিক্রমী একজন লেখক বাংলা সাহিত্যে। আমি বলবো না তিনি কালজয়ী অনেক লেখা লিখেছেন, হয়ত এই হিসেব করার যোগ্যতা আমার নেই। কিন্তু এটা আমি জানি যে তিনি পাঠককে বই পড়ার সময় সুন্দর একটা সময় তার লেখার মধ্যে উপহার দিতে পারেন। তিনি আমাকে ‘পাঠক’ হতে সাহায্য করেছিলেন। অন্য একটা জগতে যে আনন্দের সাথে বাস করা যায়, কল্পনায় চরিত্রগুলা যে অনেক মজার হয়– এই ব্যাপারগুলো তার লেখা পড়েই প্রথম বুঝেছিলাম।

হুমায়ূন আহমেদের আরেকটা জিনিস খুবই ভালো লাগত, সেটা হলো তার “বইয়ের নামকরণ”। অদ্ভূত সুন্দর লাগে আমার কাছে। এরকম সুন্দর নামকরণ আর কয়জন ঔপন্যাসিক, গল্পকার পারেন আমার জানা নেই। সুন্দর সুন্দর শব্দচয়ন!🙂

তিনি এখন বদলে গিয়েছেন। তার নতুন কোন বই পড়বো না বলে ঠিক করেছি। বিকারগ্রস্তের মতন হয়ে যাওয়া আমার এককালের প্রিয় এই লেখকের বই আমার আর ভাল্লাগে না। তাকে আমি সম্মান করি তার লেখা পূর্বতন বইগুলোর জন্য, কিন্তু বর্তমান দিনগুলোতে তিনি আর আমার প্রিয় নাই।


হুমায়ূন আহমেদ এর লেখা যেসব বই পড়েছিঃ

১. জলপদ্ম
২. সূর্যের দিন
৩. বহুব্রীহি
৪. অপেক্ষা
৫. নন্দিত নরকে
৬. রুমালী
৭. হিমুর দ্বিতীয় প্রহর
৮. আমাদের শাদা বাড়ি
৯. হিমু ও কয়েকটি ঝিঁঝিঁ পোকা
১০. চৈত্রের দ্বিতীয় দিবস
১১. হিমুর হাতে কয়েকটি নীলপদ্ম
১২. আয়ানাঘর
১৩. কুহুরাণী
১৪. বাঘবন্দী মিসির আলী
১৫. ময়ূরাক্ষী
১৬. দরজার ওপাশে
১৭. পারাপার
১৮. বৃষ্টিবিলাস
১৯. বোতলভূত
২০. পিপলী বেগম
২১. ভয়ঙ্কর ভূতুরে
২২. একীকান্ড!
২৩. হলুদ হিমু কালো র‌্যাব
২৪. লিলুয়া বাতাস
২৫. আমি ও কয়েকটি প্রজাপতি
২৬. তেতুল বনে জোছনা
২৭. উড়ালপঙ্খি
২৮. ওমেগা পয়েন্ট
২৯. ফিহা সমীকরণ
৩০. নিউটনের ভুলসূত্র
৩১. ইরিনা
৩২. শূণ্য
৩৩. তারা তিনজন
৩৪. ভয়
৩৫. এবং হিমু……
৩৬. রুপার পালঙ্ক
৩৭. মীরার গ্রামের বাড়ি
৩৮. হরতন ইশকাপন
৩৯. শুভ্র
৪০. এই শুভ্র,এই!
৪১. সৌরভ
৪২. আমিই মিসির আলী
৪৩. দিনের শেষে
৪৪. পেন্সিলে আঁকা পরী
৪৫. আগুনের পরশমণি
৪৬. পোকা
৪৭. বৃহন্নলা
৪৮. আঙ্গুল কাটা জগলু
৪৯. দারুচিনি দ্বীপ
৫০. রুপালী দ্বীপ
৫১. তুমি আমায় ডেকেছিলে ছুটি নিমন্ত্রনে
৫২. নি
৫৩. ইমা
৫৪. মিসির আলীর অমীমাংসিত রহস্য
৫৫. আজ আমি কোথাও যাব না
৫৬. সকল কাঁটা ধন্য করে
৫৭. সে আসে ধীরে
৫৮. তিথির নীল তোয়ালে
৫৯. যখন গিয়েছে ডুবে পঞ্চমীর চাঁদ
৬০. কুহক
৬১. চলে যায় বসন্তের দিন
৬২. ছবি বানানোর গল্প
৬৩. মৃন্ময়ীর মন ভালো নেই
৬৪. নিষাদ
৬৫. হিমুর রূপালী রাত্রি
৬৬. দেবী
৬৭. দি এক্সরসিস্ট
৬৮. শ্যামল ছায়া
৬৯. বোকাভূ
৭০. লীলাবতী
৭১. পাখি আমার একলা পাখি
৭২. তোমাকে
৭৩. আমার আছে জল
৭৪. একজন মায়াবতী
৭৫. সে ও নর্তকী
৭৬. আকাশ জোড়া মেঘ
৭৭. আয়না
৭৮. এইসব দিনরাত্রি
৭৯. বিপদ
৮০. কে কথা কয়
৮১. জল জোছনা
৮২. তন্দ্রা বিলাস
৮৩. মেঘ বলেছে যাব যাব
৮৪. হোটেল গ্রেভার ইন
৮৫. শঙ্খনীল কারাগার
৮৬. অচিনপুর
৮৭. নির্বাসন
৮৮. অন্যভুবন
৮৯. অয়োময়
৯০. ছেলেটা
৯১. কহেন কবি কালিদাস
৯২. ফেরা
৯৩. জীবনকৃষ্ণ মেমোরিয়াল হাই স্কুল
৯৪. তোমাদের জন্য ভালোবাসা
৯৫. সাজঘর
৯৬. কেউ কোথাও নেই
৯৭. যদিও সন্ধ্যা
৯৮. দেখা-না দেখা
৯৯. বৃষ্টি ও মেঘমালা
১০০. অনীষ
১০১. জনম জনম
১০২. কিছু শৈশব
১০৩. আজ হিমুর বিয়ে
১০৪. গৌরিপুর জংশন
১০৫. রজনী
১০৬. কৃষ্ণপক্ষ
১০৭. নিশীথিনী
১০৮. মিসির আলীর চশমা
১০৯. হিমু রিমান্ডে
১১০. মহাপুরুষ
১১১. নুহাশ ও আলাদিনের আশ্চর্য প্রদীপ
১১২. হিমু
১১৩. কিছুক্ষণ
১১৪. মৃন্ময়ী
১১৫. ইস্টিশন
১১৬. আমি ও আমরা
১১৭. পরীর মেয়ে মেঘবতী
১১৮. নীলহাতি
১১৯. তোমাদের জন্য রূপকথা
১২০. মজার ভূত
১২১. মন্দ্রসপ্তক
১২২. নবনী
১২৩. কবি
১২৪. অনিল বাগচির একদিন
১২৫. সেদিন চৈত্র মাস
১২৬. হিমু মামা
১২৭. নীল মানুষ
১২৮. কুটুমিয়া
১২৯. দ্বিতীয় মানব
১৩০. বলপয়েন্ট

এখনো পড়া হয়নি, পড়বো

১৩১. জোছনা ও জননীর গল্প
১৩২. মধ্যাহ্ন

এখানে চেষ্টা করেছি আমার পড়া বইগুলোর নাম উল্লেখ করতে। ক্যাডেট কলেজে পড়ার সময় একটা ডায়েরি তে আমার পড়া বইগুলোর নাম লিখে রাখতাম। সেখান থেকে উদ্ধারকৃত তালিকার একটা অংশ এইটা। সেখানে সব বইয়ের নাম লেখার সুযোগ হয়নি। বেশ কিছু বাদ চলে যেতে পারে, তবে বেশিরভাগই এখানে আনতে পেরেছি। আর কিছু বইয়ের নামের ব্যাপারে সাহায্য পেয়েছিলাম ছোট ভাই শাহরিয়ার এর ব্লগ থেকে। লিঙ্ক মনে নাই।

যদি দেখি কোন নাম মনে পড়েছে।পরে আপডেট করে দিবো।🙂

About mahmud faisal

Yet another ephemeral human being...
This entry was posted in সংকলন. Bookmark the permalink.

আমার পড়া হুমায়ূন তালিকা-এ 21টি মন্তব্য হয়েছে

  1. kishordgupta বলেছেন:

    faisal vai,
    ai lekhok bangla shaiter sobchaite potivaban lekhokder akjon jnini akhon purjonto kono kaljoyi lekha likhen nai.
    tar 3 ta boi porle bakis sob boi’i pora hoye jay, karon oi 3-4 ta boier’i vab somprosaron baki boi gula..

    kintu amar money hoy akmatro humayn ahmeder’i pokke somvob chilo bangla shaito k kichu akta dewer.

    • mahmud faisal বলেছেন:

      সমস্ত মতের ব্যাপারে বলতে পারলাম না।
      আমি একটা ব্যাপারে একমত– হু আ অন্যতম প্রভাবশালী একজন লেখক বর্তমান সময়ের বাংলা সাহিত্যে

  2. Rony Parvej বলেছেন:

    বাপরে!
    বাকী থাকলো কি!!

  3. nahid thrax বলেছেন:

    My favourite is aynaghar and brihonnala.

  4. fadedreamz বলেছেন:

    purai mangekyo sharingan … amar pora sobtheke faltu lekhoh … (dont mind, personal view) pura boi e thake 10 pristha. baki prista gula khali link list –> (see below)
    amar baba ei cheyare bose thakto –> cheyar niya gobesona (2 pristha) –> cheyar bananor pise kahini ( aro 2 pristha) –> ei cheyar keno legendary ? (ei tar pise aro 5 pristha) –> baba ar cheyar er somporko (aro 2 pristha) == 1 onnuched shesh !!!

  5. nahid thrax বলেছেন:

    I am totally disagree with kd. Amar dharona tumi 3-4 tai poreso.

  6. যাযাবর বলেছেন:

    হুমায়ুন আহমেদের দুইটা বই আমার কাছে অসাধারণ লেগেছে।
    ১-কবি
    ২- জোছনা ও জননীর গল্প

    চাচা চৌধুরী, বিল্লু, পিংকি, টিনটিন ছোটবেলায় এত্ত পড়েছি!😀

    • mahmud faisal বলেছেন:

      আমার প্রিয় — বহুব্রীহি, রুপালী দ্বীপ, অপেক্ষা।
      কবির কথা মনে নাই। জোছনা ও জননীর গল্প পড়বো আশা করি…

      চাচা চৌধুরী, বিল্লু, পিংকি, টিনটিন ছোটবেলায় এত্ত পড়েছি! 😀

  7. নিশাচর বলেছেন:

    প্রথমে বলে নেই আমি মোটেও হুমায়ুন ভক্ত না। একটা বয়স পর্যন্ত তাঁর বইগুলো ভাল লাগত। তারপর কেমন যেন আগ্রহ হারিয়ে ফেলি। কয়েকদিন আগে টিউশনীতে গিয়ে ছাত্রের থেকে একটা বই নিই। নাম ‘মধ্যাহ্ন’ । আমি বইটা পড়ে বিশ্বাস করতে পারিনি এই উপন্যাস হুমায়ুন আহমেদের লেখা। এককথায় অসাধারণ। তার পরের দিন আমি ‘মধ্যাহ্ন -২’ নিয়ে আসি এবং সেই দিন একটানা বইটা পড়ে ফেলি। আমার পড়া হুমায়ুন আহমেদের সেরা বই।

  8. খালিদ বলেছেন:

    হুমায়ুন স্যারের সব বইই ভাল লাগে, তবে এ কথা ঠিক যে ইদানিং তার বই এ পথ হারানো ভাব আছে।

  9. তাপস বলেছেন:

    ওরে বাব্বা। যা যা পড়েছ সব গল্প-উপন্যাসের নাম মনে রাখলে কি করে। আমি গোগ্রাসে পড়ি। কোন নাম বলতে পারব না। বিষয়টা শুনলে তখন বলি ও হ্যাঁ এটা তো পড়েছি। তোমার স্মৃতি খুব প্রখর দেখছি।

    • mahmud faisal বলেছেন:

      ভাইয়া, স্মৃতি প্রখরতার ব্যাপার না। আমার স্মৃতি এত্তগুলো বইয়ের নাম মনে রাখার মতন প্রখর না। এটা লিখে রাখার ফলে হইসে। কৈশোরে পড়া হলে লিখে রাখতাম ডায়রিতে– আমার ধারণা আরো বই আছে যেগুলোর নাম লেখা হয়নি😀

  10. শাহরিনা বলেছেন:

    হু, তার গল্পের নামকরণগুলা ভালো। কিন্তু ভেতরে কিছু নাই। ফাঁকা কলসি। (খ্যাপানোর ইমো!)

  11. পিংব্যাকঃ একজন হুমায়ূন | আমার স্বপ্নময় জগত

Leave a Reply

