চাকরিটা আমি পেয়ে গেছি আজ সত্যি!


একটা পোস্ট লেখা দরকার তা মাথায় ঘুরছিলো। কিন্তু কী লিখব শিরোনাম তা-ই ভাবছিলাম। আমার ইদানিং যা রোগ হইসে– গানের উপর ব্লগ পোস্ট লিখি। কিন্তু এখনকার ঘটনা বিপরীত– ঘটনার সাথে আংশিক মিলিয়ে এই গানের আগমন! আর সেই ঘটনাটা হইলো আমার চাকরি। গানটা সবারই সুপরিচিত– অঞ্জন দত্তের “চাকরিটা আমি পেয়ে গেছি”… কিন্তু, “বেলা বোস” কেন, অন্য কোন নারীই নাই এই গান শুনতে!

ORCA (old rajshahi cadets association) -এর ওয়েবসাইটের জন্য ভলান্টিয়ার হয়ে কাজ করতে গিয়েছিলাম। তখন ছিলাম একজন বেকার যুবক– যে কিনা স্বেচ্ছাসেবক হয়ে কিছু উপকারী কাজ করার চেষ্টা করে! অথচ আল্লাহ রাব্বুল আলামীন আমার ভাগ্যে কী লিখে রেখেছিলেন!! ফিরলাম একজন “প্রোগ্রামার” হয়ে! যার চাকুরিতে যোগদান ঠিক পরদিন! জীবনের প্রথম জব! অন্যরকম একটা রোমাঞ্চ!! যেই বেকার জীবনটার অনেক ধাক্কা খাবো বলে ভাবছিলাম– আল্লাহ এত্তো সুন্দর করে তার সমাপনীর ব্যবস্থা করে দিলেন– আমি কীইবা করতে পারি।

২২ এপ্রিল রেজাল্ট হয়েছিলো আমার আন্ডারগ্রাডের, ১৯ মে আমি সার্টিফিকেট তুলে এনেছিলাম। আজ ০১ জুন আমার চাকরি শুরু!

বেকারত্ব= ১১ দিন !!

এই ১১ দিনের বেকার জীবন শেষে আমি আগামীকাল আমার কর্মজীবনে প্রবেশ করতে যাচ্ছি। এইটা একটা দারুণ অনুভূতি! সবচাইতে সুখের বিষয় আমি কাজ করতে যাচ্ছি খুব দারুণ কিছু মানুষদের মাঝে। রুমি ভাইয়ের মতন অদ্ভূত আন্তরিক আর সেই সাথে খুব খুব skilled একটা লোকের সাহচর্য পাবো ভেবেই আমি খুশি! আজমের মতন বন্ধুর সাথে ১১ বছর পরেও ঠিক পাশাপাশি বসেই কাজ করবো… ঠিক যেন কলেজের সেটিংস– এইটা তো আমার ঘরেই থাকা!
সেইসাথে আছেন জুয়েল ভাইয়ের মতন বড় ভাই– যার সাথে কথা বলার পর আজ আমার মনে হলো এই আমার যোগ্যতা আর ক্ষমতাগুলোকে আমি আরো অনেক অনেকদূর নিয়ে যেতে পারবো!! অনেক ইন্সপায়ারিং… এরকম সুন্দর পরিবেশ আমার চাওয়ায় ছিলো! আলহামদুলিল্লাহ… এবার অনেকদূর যাবার পালা………

এই সমস্তকিছুর জন্য আমি মহান আল্লাহ রাব্বুল আলামীনের কাছে অশেষ শুকরিয়া জানাই! জীবনের এই চরম মূহুর্ত– কর্মজীবনের শুরু নিয়ে, জীবিকার্জন নিয়ে কীভাবে যেন আমি পরিপূর্ণভাবেই আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলার উপর ভরসা করেছিলাম… জানতাম, আমি আমার চেষ্টাটুকুই শুধু করতে পারি– বাকি সমস্তটাই আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলার হাতে। আর তা-ই হয়েছে! এরকম সুন্দর সুন্দর ঘটনা ঘটে গেলো সহসাই।

অনেক কথা বললাম। এবার আমার পাঠক-পাঠিকা ভাইয়া-আপুগুলোকে আমার আন্তরিক ধন্যবাদ জানাই। তাদের দোয়া আমার সাথে ছিলো এইটা আমি বিশ্বাস করি– কত সুন্দর করেই না হয়ে গেলো এইটুকু। ২২-২৩ বছরের পুচকা ছেলেটা এখন নিজের নামের পাশে কম্পিউটার ইঞ্জিনিয়ার লেখা কার্ড দিবো একে ওকে– ভাবলে কেমন লজ্জা লজ্জা লাগে!
আন্তরিক কৃতজ্ঞতা জানাই তোমাদের প্রতি! আর অনেক অনেক দোয়া চাই!!

এই সুযোগে সবাইকে অঞ্জন দত্তের গানের কথাগুলো শেয়ার করি। চামে আমি নিজের জন্যও সংগ্রহ করে রাখছি… গানটা অনেক ভালো লাগতো কিনা একটা সময়ে!

লিরিক কৃতজ্ঞতাঃ বাংলা লিরিকস

১.
চাকরিটা আমি পেয়ে গেছি বেলা শুনছ
এখন আর কেউ আটকাতে পারবে না
সমন্ধটা এই বার তুমি ভেস্তে দিতে পার
মাকে বলে দাও বিয়ে তুমি করছ না (২)

চাকরিটা আমি পেয়ে গেছি বেলা সত্যি
আর মাত্র কয়েকটা মাস ব্যাস
স্টার্টিং এই ওরা ১১০০ দেবে তিন মাস পরে কনফার্ম
চুপ করে কেন বেলা কিছু বলছ না

এটা কি ২ ৪৪ ১১ ৩৯
বেলা বোস তুমি পারছ কি শুনতে?
১০-১২ বার রং নাম্বার পেরিয়ে তোমাকে পেয়েছি
দেবনা কিছুতেই আর হারাতে

হ্যালো ২ ৪৪ ১১ ৩৯
দিন না ডেকে বেলাকে একটি বার
মিটার যাচ্ছে বেড়ে এই পাবলিক টেলিফোনে
জরুরী খুব জরুরী দরকার

২.
স্বপ্ন এবার হয়ে যাবে বেলা সত্যি
এতদিন ধরে এত অপেক্ষা
রাস্তার কত সস্তা হোটেলে বদ্ধ কেবিনে বন্দী দুজনে
রুদ্ধশ্বাস কত প্রতীক্ষা ।।

আর কিছুদিন তারপর বেলা মুক্তি
কসবার এই নীল দেয়ালের ঘর
সাদাকাল এই জঞ্জালে ভরা মিথ্যে কথার শহরে
তোমার আমার লাল-নীল সংসার

{}

চুপ করে কেন, একি বেলা তুমি কাঁদছ?
চাকরীটা আমি পেয়ে গেছি সত্যি
কান্না কাটির হল্লা হাটির সময় গেছে পেরিয়ে
হ্যালো তুমি শুনতে পাচ্ছ কি?

এটা কি ২ ৪৪ ১১ ৩৯…
হ্যালো ২ ৪৪ ১১ ৩৯,
দুরছাই ২ ৪৪ ১১ ৩৯,

About mahmud faisal

Yet another ephemeral human being...
This entry was posted in গান, ব্লগর ব্লগর, স্মৃতিকথা. Bookmark the permalink.

চাকরিটা আমি পেয়ে গেছি আজ সত্যি!-এ 58টি মন্তব্য হয়েছে

  1. নিবিড় বলেছেন:

    অভিনন্দন স্যার

  2. Shihan বলেছেন:

    Congratz boro vai.

  3. mesbah বলেছেন:

    congratulations vai… akhon 1ta joss khana chai😛

  4. potasiyam বলেছেন:

    ওফ! ভাই যা দেখালেন। 2k5 এ চাকরি পাবার সবচেয়ে ইন্টারেস্টিং ঘটনাটা আপনার, আমি শিওর।😀
    ঈশশ! কবে যে এই রকম একটা পোস্ট দিতে পারবো!

    খুব খুব খুব ভালো লাগছে। আল্লাহর কাছে শুকরিয়া।

  5. ইরতেজা বলেছেন:

    কি আর বলব? প্রথম বেতনটা বাসার সবার জন্যে রাইখা দ্বিতীয় মাসের বেতন নিয়া কুয়েট চইলা আইসেন।😀
    খুবই ভালো লাগল।

  6. শাহরিনা বলেছেন:

    কি যে খুশি হয়েছি বলার মত নয়। ভাষায় প্রকাশ করতে পারছি না। জাস্ট এটাই বলি, শুভ কামনা। এখন হয়ত আমাদের জন্য, এই পিচ্চিকাচ্চা ভাইবোনের জন্য অত সময় থাকবে না, তবুও, শুভেচ্ছা অসংখ্য। চলার পথ মসৃণ হোক, কোন বাধা যেন না আসে। এখন শুধু মিষ্টি একটা ভাবি দেখবার অপেক্ষায় আছি। ভাল থাকিস রে ভাই! (তুই করে বললাম, মনে করো না কিছু। কাছের মানুষদের তুই করে বলি, অবশ্য এটাই লাস্ট!)

    • ছোট আপু, অনেক অনেক ধন্যবাদ তোকে…
      তোর প্রার্থনাগুলো যেন আল্লাহ কবুল করেন!:mrgreen:
      কমেন্ট পড়ে মনে হয় যেন তোর খুশিটুকু আঁচ করতে পারলাম!
      ইয়ে… মানে… ভাবি নাকি কি যেন বললি!
      ধুরর! শুধু শুধু লজ্জা দিস ক্যান? 😳 😳

      মুনিরাও মাঝে মাঝেই তুই করে বলে আমাকে…
      ভালো থাকিস রে বোন!🙂

  7. imraniut বলেছেন:

    খুব খুব খুব ভালো .

  8. Rony Parvej বলেছেন:

    অভিনন্দন। শাহরিনার মন্তব্যে ভোট দিলাম😀😀

  9. তাপস বলেছেন:

    নতুন ভুমিকায় অভিনয় করতে যাচ্ছ- শুভেচ্ছা রইল। তোমার নাম করে আজ দোকান থেকে মিষ্টি খেয়ে নেব। শাহরিনা কিন্তু খারাপ বলেনি।

  10. dayeen বলেছেন:

    শুনে খুবই ভালো লাগলোরে😀 । May the Rest of your life Be the Best of your Life😀

  11. nafSadh বলেছেন:

    অভিনন্দন অভিনন্দন অভিনন্দন অভিনন্দন
    অর্কা এর সাইট ভালোভাবে বানা।

  12. Mushfiq বলেছেন:

    But ami vaabislam .. j .. tui onek close friend mone korish amake… But onno joner kase tor job er news peye kharap laglo. coz ami vaabsilam.. tui jokhon job pabi .. tui akta call diye to janabi. Anyway vool vangse. As always you have proved again…

    Congrats……… Best of luck !🙂

    • mahmud faisal বলেছেন:

      dos, I have already talked to you.. Phoned you in my first day in office. And you already know the detail…. tui to amar 5 year room mate chili taina? gotokal to amader friendship er 12 year hoilo… can you go far from not being close??

      thanks dosto for the wish!
      all the best…

  13. সত্যিইইইইইইইইইইইইইইইইইইইই???????????????/ ভাইয়াআআআআআআআআআআআআআআআআআআআআ??????????????????????????????

    আমার এখনো বিশ্বাস হচ্ছেনা!!!!!!!! আল্লাহ সত্যিই মহান!!!!!!😥

    • mahmud faisal বলেছেন:

      আল্লাহ সবসময়েই মহান।
      সব ভালোর সময়েও… এমনকি সব কঠিন আর কষ্টের মূহুর্তেও…

      তাই তো সবসময়েই বলার চেষ্টা করি, বলা উচিত– আলহামদুলিল্লাহ। 🙂

  14. হিমেল বলেছেন:

    অনেক অনেক অভিনন্দন মাহমুদ ভাই।

    আপনার প্রতিটি পোষ্টেই আমি একটি বিষয় খুবই খেয়াল করেছি আগে কখনো বলা হয়নি। আপনি যে মহাল আল্লাহর প্রতি আপনার প্রতিটি কাজে প্রতিটি সাফল্যে তাঁকে স্বরণ করেন তা আমার সত্যিই অনেক ভাল লাগে।

    অনেক অনেক দোয়া রইল আপনার প্রতি।

    • mahmud faisal বলেছেন:

      ধন্যবাদ হিমেল ভাই।

      আল্লাহ আমাদের সৃষ্টিকর্তা। তিনিই তো সব। সমস্ত ভালোর জন্য, সমস্ত কাজের জন্য তো তার প্রশংসা বাধ্যতামূলক। তিনি তো আর কারও মুখাপেক্ষি নন। এটাই একটা রিয়ালাইজেশন। আল্লাহ যেন আমাকে সবসময়েই এই জিনিসগুলো মনে রেখে আমল করার তৌফিক দেন সেই চেষ্টা করি, দোয়া করি।

      আপনার সাউণ্ড অফ ইসলাম এর কাজ তো দেখি। অনেক চেষ্টা করছেন আল্লাহর বাণী, দাওয়াত মানুষের কাছে পৌছে দিতে… আল্লাহ আমাদের সমগ্র মানবজাতিকে হিদায়াত দিন, আমাদের সহায় হোন। আমিন

  15. তানিম বলেছেন:

    হুমম…এবার হাপিশ হয়ে যান :পি

  16. গুহামানব বলেছেন:

    “যে কিনা স্বেচ্ছাসেবক হয়ে কিছু উপকারী কাজ করার চেষ্টা করে!”

    তোর এই ব্লগের কথা জানার পর থেকেই চিন্তা করছিলাম যে, এই ব্লগটা দেখব। (মানে আমার কথা কি লিখেছিস জানার জন্য। পেলাম না….😦 …)
    এখন ওই উপরের লাইনটাকে আগামীকাল সত্য প্রমান করিস। স্বেচ্ছাসেবক হয়ে, আমি কিছু বলার আগেই আমার একটা উপকার করিস। কি করতে হবে, তা তো জানিসই??

    • Mushfiq বলেছেন:

      hahaha.. thik kotha.

    • mahmud faisal বলেছেন:

      স্বেচ্ছাসেবক, তাইনা?? !!
      গুহামানব তুই যা শুরু করসিস ইদানিং!!
      তোরে নিয়া আমি বড়ই চিন্তিত। এরকম যদি করতে থাকিস– তুই যে আগামীতে কতবড় একটা ধান্দাবাজ হয়ে যাবি সেই দুশ্চিন্তায় আছি!!

      • গুহামানব বলেছেন:

        সেদিন তোকে কত করে বললাম, আজ শেষ, এরপর আমি তোর অফিসের সামনে দিয়ে যাবো, কিন্তু তোর সাথে দেখা হবে না, তাও তুই আমার কথা শুনলিনা, স্বেচ্ছাসেবকের কাজ করলিনা। আজ ওদিক দিয়ে আসার সময় মনে হচ্ছিলো, “তোর মত পাষান আর হয় না।”

        সুখে থাকো ও আমার নন্দিনী
        হয়ে কারো ঘরনী
        জেনে রাখো প্রাসাদেরও বন্দিনী
        প্রেম কভূ মরেনি

  17. rongtuli বলেছেন:

    ভাইয়াআআআআআআআআআ……… অভিনন্দন। তোমার নতুন জীবনটার জন্য শুভকামনা রইল। ভাইয়া, মিষ্টি খাব কবে?

  18. যাযাবর বলেছেন:

    wao!!!!!!!!!!!!!! real happy to know that u’ve got a job!🙂 very good news indeed. Congratzzzzzzzzzz aloooooottttttttttttttttttttttt🙂

  19. বোহেমিয়ান বলেছেন:

    অভিনন্দন! আমিও এই বছর ই বের হচ্ছি ইনশা আল্লাহ ।
    আমি এবার ৪/২ তে!
    আশা করি আপনার মত আমিও পোস্ট দিতে পারব তাড়াতাড়ি চাকরিটা আমি…

  20. sourav বলেছেন:

    sabas beta bagher bachha….carry on.I m felling good to hear ur job newz

  21. Rony Parvej বলেছেন:

    ভাইয়া, আপনি অটোমেটিক আপডেট হওয়া সূচীপত্রের কোড জানতে চেয়েছিলেন। আজ শিখলাম কোডটা। এই পোস্টটায় ডিটেইল লিখলাম।

  22. পিংব্যাকঃ একটি শিক্ষাসফর এর গল্প « ঘাসফড়িং এর স্বপ্ন

  23. পিংব্যাকঃ একটি শিক্ষাসফর এর গল্প « ঘাসফড়িং এর স্বপ্ন

  24. auvi বলেছেন:

    bapok avinandon tomay…..bondhu. but ekta bapar ami ajtak sure na.

  25. কুচ্ছিত হাঁসের ছানা বলেছেন:

    হারামীর্পো… এক্টাবার্জানাইলিওনা

  26. নীলা বলেছেন:

    দেরী করে হলেও অভিনন্দন।
    অঞ্জন দত্তের ঐ গানটা আমার ভীষন প্রিয়।লিরিক টা পেয়ে ভালো লাগলো। ধন্যবাদ শেয়ার করার জন্য।ভালো থাকবেন।

  27. powerfulstar89 বলেছেন:

    একটা সফটওয়্যার ফার্মে পরীক্ষা দিয়ে এসেছি, দেখা যাক কি হয়, আমিও আমার বেলাকে এই গান শুনাতে চাই

Leave a Reply

