কতবার ভেবেছিনু আপনা ভুলিয়া

কতবার ভেবেছিনু আপনা ভুলিয়া
তোমার চরণে দিব হৃদয় খুলিয়া।

চরণে ধরিয়া তব কহিব প্রকাশি
গোপনে তোমারে, সখা, কত ভালোবাসি।
ভেবেছিনু কোথা তুমি স্বর্গের দেবতা,
কেমনে তোমারে কব প্রণয়ের কথা।

ভেবেছিনু মনে মনে দূরে দূরে থাকি
চিরজন্ম সঙ্গোপনে পূজিব একাকি–
কেহ জানিবে না মোর গভীর প্রণয়,
কেহ দেখিবে না মোর অশ্রুবারিচয়।

আপনি আজিকে যবে শুধাইছ আসি,
কেমনে প্রকাশি কব কত ভালোবাসি।

এই গানখানি হঠাৎ কেন যেন শুনতে খুব ইচ্ছে করলো… গুগল ভাইজানকে বললাম একটু মনে করিয়ে দেন কথাগুলো। তখন বাংলা উইকির এই লিঙ্কটা পেলাম। ভালো লাগলো…

অনেকদিন বাদে গানটা মনের মাঝে কিরকম একটা আমেজ তৈরি করে দিলো… রবিঠাকুরের কথা মনে পড়ে গেলো… আমার কৈশোর… আমার কৈশোরের স্বপ্নীল চোখ, চোখজুড়ে অজস্র ভালোবাসা…

আমার কাছে রবিঠাকুরকে বেশি বেশি রোমান্টিক মনে হইসে। ইশশ… তোমার চরণে দিব হৃদয় খুলিয়া… শখ কত! পারবো না ভাই। চরণে হৃদয় খুলতে আমি পারবো না।😀

তবে ‘কতবার ভেবেছিনু’… এটুকুই অনেক সুন্দর প্রকাশ!!
কাল থিসিস প্রেজেন্টেশন। এমতাবস্থায়, ডাটা কম্প্রেশন ছেড়ে হৃদয় খুলে দেয়া নিয়ে উচ্চকিত ভাবসম্পন্ন ভাবাভাবি যে কেউ সমালোচকের দৃষ্টি দিয়ে দেখবেন, এবং তা অত্যন্ত ভাবনাকটূও* বটে।

তাই, আজ আর নয়।
বেঁচে থাকলে আরও লিখবো। তবে সে বাঁচা অবশ্যই হওয়া উচিত সম্মানের সাথে। ঘরভর্তি শিক্ষক কাল আমার সেই সম্মানটুকু রাখবেন কিনা, তা আমার প্রশ্ন…😦

রবিঠাকুরকে ধন্যবাদ। রবীন্দ্র সংগীত আমার সবসময়েই খুব পছন্দ… এই গানখানি যেমন!!

*ভাবনাকটূ= যে ভাবনা ভাবিলেও কটূ বোধ হয় ( মাহমুদ ফয়সাল কর্তৃক ভাবের প্রয়োজনে উদ্ভাবিত)😛

About mahmud faisal

Yet another ephemeral human being...
This entry was posted in গান, সংকলন. Bookmark the permalink.

কতবার ভেবেছিনু আপনা ভুলিয়া-এ 12টি মন্তব্য হয়েছে

  1. আকাশলীনা বলেছেন:

    “আমার কাছে রবিঠাকুরকে বেশি বেশি রোমান্টিক মনে হইসে”—আজ সকালে আমি রবিঠাকুরের “গল্পগুচ্ছ” হাতে নিয়েছিলাম…”শেষ কথা” গল্পটি পড়ে পড়ে ঠিক এই কথাটিই আমি ছোটবোনকে বলেছিলাম।:d

    গল্পগুচ্ছটা অসাধারণ একটা বই!আমার মনে হয় এটা আমার কাছে কখনও পুরোনো হবেনা।যত পড়ি তত প্রেমে পড়ে যায় বইটার!:)

    • mahmud faisal বলেছেন:

      আমার কৈশোর এই রবিঠাকুরের সঞ্চয়িতা মাথার পাশে রেখে গেছে বহুদিন! টেন-ইলেভেনে পড়ার পুরো সময়টাতে প্রায়! আমি বোধহয় শুধু রবীন্দ্রনাথই বেশি পড়েছি বাংলা সাহিত্যের আর সমস্ত লেখকদের মধ্যে…

      আর, ভাবনা মিলে যাওয়াতে মজা পেলাম🙂

  2. rongtuli বলেছেন:

    ছোটবেলায় এই গানটিকে ভুল করে গাইতাম-
    ” কতবার ভেবেছিনু আপনা ভুলিয়া
    তোমার হৃদয়ে দিব চরণ তুলিয়া।”😦

  3. তাপস বলেছেন:

    রবীন্দ্রনাথ তাঁর প্রেম সংক্রান্ত প্রবন্ধে কিন্তু চরণে হৃদয় খুলিয়া দিতে বলেন নি। বরং বলেছেন, প্রেমাষ্পদকে শুধূ তোমার ভালটা দিও, আর যা কিছু খারাপ তা লুকিয়ে রেখ।

  4. potasiyam বলেছেন:

    গানটা আমারও খুব পছন্দ।
    থিসিস প্রেজেন্টেশনের জন্য শুভকামনা রইল।

  5. শাহরিনা বলেছেন:

    “আমার কৈশোর… আমার কৈশোরের স্বপ্নীল চোখ, চোখজুড়ে অজস্র ভালোবাসা…” (খুক খুক কাশির শব্দ হবে)
    কাহিনীটা বলে ভুল করসো রে ভাই, আমি খেপাব না কেন?

    • mahmud faisal বলেছেন:

      কেশে লাভ নাইরে আপু… কোনই লাভ নাই। খেপায়াও লাভ নাই…
      এইখানে কোন ইঙ্গিত নাই, তুমি মরীচিকা দেখে পানি ভেবে ভুল করছ। এ সবই মিছে:mrgreen:
      লেখার অলংকার হিসেবে চোখজুড়ে অজস্র ভালোবাসার কথা এসেছে।
      বুঝছিস??👿

  6. তিথীডোর বলেছেন:

    রবীন্দ্রনাথ আমার প্রথম প্রেমিক…
    অন্যসব গানের সঙ্গে বুড়োর এই গানটাও দুর্দান্ত প্রিয়, তবে ‘চরণে ধরিয়া তব কহিব প্রকাশি’ এই লাইনে সুর মেলাতে তেব্র আপত্তি আছে!😛

Leave a Reply

